কিভাবে ওয়ার্ডপ্রেস পোষ্ট রিভিশন বন্ধ করবেন

ওয়ার্ডপ্রেস এর একটি দারুন ফিচার হল পোষ্ট রিভিশন। এটির মাধ্যমে আপনি পোষ্ট এডিট করার পরও পূর্বের পোষ্টে ফিরে যেতে পারবেন, অনেকটা “Ctrl+Z” এর মত। অনেকেই মনে করেন যেহেতু এটি একটি পোষ্টের অনেকগুল ভারশন সেভ করে রাখে, সেহেতু এটি সাইট স্লো বা ধীরগতির করে ফেলবে। ওয়ার্ডপ্রেস এর মতো জনপ্রিয় একটা সিএমএস এ এরকম একটা মারাত্মক ভুল কল্পনাও করা যায় না।

disable-wordpress-post-revision

কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারনা। ওয়ার্ডপ্রেস একটি পোষ্টের অনেকগুলো ভার্শন সেভ করে রাখে ঠিকই কিন্তু সেটা ওয়েবসাইট রেন্ডার করার সময় কোন ইফেক্ট ফেলে না। কুএরিতে শুধুমাত্র আপডেটেড পোষ্টটাই রেন্ডার হয়, ফলে সাইট ধীরগতির হওয়ার কোন সম্ভাবনাই নেই।

তবে হ্যা, এটি ডাটাবেজের আকারে ব্যাপক পরিবর্তন আনে। একটি পোষ্টের অসংখ্য রিভিশন ভার্শন থাকতে পারে এবং আপনার সাইটে হাজার হাজার পোষ্ট থাকতে পারে, সেক্ষেত্রে ডাটাবেজের সাইজ অনেক বেশী হয়ে যাবে। একারনেও অনেকে এটি পছন্দ করেন না।

যাই হোক, আজকে আমি দেখাবো ওয়ার্ডপ্রেস এর এই ফিচারটি কিভাবে আপনার সাইটে বন্ধ করবেন। এই ফিচারটি বন্ধ করতে আপনার সাইটের wp-config.php ফাইলটি এডিটরে চালু করুন এবং নিচের লাইনটি যোগ করে দিন।

define('WP_POST_REVISIONS', false );

উপরের লাইনটি যোগ করে ফাইলটি সেভ করুন। এখন আপনার সাইটে এই ফিচারটি বন্ধ হয়ে গেছে। ফিচারটি আবার ফিরিয়ে আনতে wp-config.php ফাইল থেকে লাইনটি মুছে দিন।

পোষ্টটি ভালো লাগলে, বন্ধুদের সাথে শেয়ার করুনঃ