ডিএনএস বা ডোমেইন নেম সিস্টেম কি?

বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করা আমাদের নিত্য-দিনের কাজ। কিন্তু আমরা কি ভেবে দেখেছি যে একটা ওয়েবসাইটের ঠিকানা লিখে এন্টার দিলে কিভাবে ওয়েবসাইট টা সামনে চলে আসে?

যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রায় সবাই আইপি এড্রেস নামটির এর সাথে পরিচিত। এই আইপি বা ইন্টারনেট প্রোটোকল এড্রেস ই হল ওয়েবসাইটের আসল ঠিকানা। যেমন, 172.217.22.100 হল একটি আইপি এড্রেস। এটি গুগলের আইপি এড্রেস। আপনি যদি ব্রাউজারে www.google.com এর পরিবরতে এই আইপি এড্রেসটি লিখে এন্টার দেন তাহলেও আপনাকে গুগলের ওয়েবসাইটে নিয়ে যাবে। কিন্তু খেয়াল করে দেখুন, আইপি এড্রেস কি মনে রাখা সম্ভব? না এটা রিডিং ফ্রেন্ডলি না। ওয়েবসাইটের ঠিকানাকে রিড ফ্রেন্ডলি করার জন্যই ডোমেইন নেমের আবির্ভাব। আপনি কিন্তু খুব সহজেই Google.com মনে রাখতে পারবেন, যেটা আপনি আইপি এড্রেস এর বেলায় পারবেন না। ডোমেইন নেম মুলত আইপি এড্রেসের ছদ্মবেশ। এটা আপনাকে দেখায় সিম্পল একটা টেক্সট, কিন্তু আড়ালে ঠিকই আইপি এড্রেসে কনভার্ট হয়ে যায়।

এখন প্রশ্ন হল, ডোমেইন নেম কিভাবে আইপি এড্রেসে কনভার্ট হয়ে যায়? কম্পিউটার কিভাবে জানে কোন ডোমেইনের আইপি এড্রেস কি? এটা একটা বিরাট সমস্যা, আপনি ঢুকতে চান Google.com এ কিন্তু কম্পিউটার আপনাকে নিয়ে গেলো ফেসবুকে। তখন অথই সাগরে সাঁতরাবার মতো অবস্থা হবে। এই সমস্যার সমস্যার সমাধান হল ডিএনএস বা ডোমেইন নেম সিস্টেম।

ডিএনএস বা ডোমেইন নেম সিস্টেম কে ইন্টারনেটের ফোনবুক বলা যেতে পারে। ডিএনএস এ ইন্টারনেটের সকল ওয়েবসাইটের ডোমেইন নেম এবং আইপি এড্রেস এর ডেটাবেজ থাকে। ফলে ডিএনএস কম্পিউটারকে খুব সহজেই বলে দিতে পারে কোন ডোমেইনের আইপি কোনটা।

আপনি যখন কোন ওয়েবসাইটে ভিজিট করার চেষ্টা করবেন, তখন আপনার কম্পিউটার সর্ব প্রথম ডোমেইন নেম সিস্টেম এ যোগাযোগ করবে এবং আপনার দেয়া ডোমেইন নেম টি দিয়ে এটাকে আইপিতে কনভার্ট করার রিকুয়েস্ট করবে। ডোমেইন নেম সিস্টেম তখন ডোমেইনটিকে আইপিতে কনভার্ট করে ওয়েবসাইটের সার্ভারের সাথে আপনার কম্পিউটারকে কানেক্ট করে দিবে। ডোমেইন নেম সিস্টেম এর কাজ এইটুকুই। শুনতে সিম্পল শুনালেও, মডার্ন ইন্টারনেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব এটি।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে, ডোমেইন নেম সিস্টেম এর মালিক কে? উত্তর হল যার সার্ভার সেই মালিক। আপনি নিজেও ডোমেইন নেম সারভার বানাতে পারেন। যেমন আমার নিজেরই ডিএনএস আছে, আমার হোম নেটওয়ার্কের জন্য। ইন্টারনেটে অনেক হাই স্পিড ও ভালো মানের ডোমেইন নেম সিস্টেম এ ফ্রি এক্কেস পাওয়া যায়। যার মধ্যে অন্যতম হল গুগলের ফ্রি ডিএনএস (যার আইপি হল 8.8.8.8)। আমাদের দেশে এই ডিএনএস ই সবচেয়ে জনপ্রিয়। ইন্টারনেটে খুজলে আরও অনেক ডিএনএস পাবেন। যেকোনো একটা সেটাপ করে আপনি ইন্টারনেটে বিচরন করতে পারবেন।

আপনার মনে হয়তো আরেকটা প্রশ্ন উকি দিচ্ছে যে, আমি এটা সেটাপ করবো কিভাবে? ভালো প্রশ্ন। আপনাকে এটা অবশ্যই সেটাপ করতে হবে না হলে আপনি কোন ডোমেইনে ঢুকতে পারবেন না। বেশিরভার ক্ষেত্রে আপনার আইএসপি ই এটা সেটাপ করে দিবে। আর আপনি যদি নিজে নিজে করতে চান, তাহলে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক সেটিংস এ চলে যান। সেখানে ডিএনএস সেটিংস পেয়ে যাবেন।

ডিএনএস কি এটা সহজে বোঝানোর চেষ্টা করেছি। তারপরও যদি বুঝতে সমস্যা হয় বা কোন প্রশ্ন থাকে নির্দ্বিধায় কমেন্ট সেকশনে জানান। ধন্যবাদ।

পোষ্টটি ভালো লাগলে, বন্ধুদের সাথে শেয়ার করুনঃ