আইফোন ১০ এর ফেস আইডির তিনটি অজানা ফিচার

কিছুদিন আগে iPhone X অর্থাৎ আইফোন ১০ উন্মোচন করা হয়েছে। যদিও এটি এখনো মার্কেটে আসেনি, তবুও প্রযুক্তি বিশ্বে চলছে এটা নিয়ে বিভিন্ন আলোচনা। আইফোন ১০ এর সবচেয়ে আকর্ষণীয় ফিচার হল ফেস আইডি বা ব্যবহারকারীর চেহারা শনাক্ত করে মোবাইল আনলক করার প্রযুক্তি। এই মোবাইলের সকল ফিচার এপল স্পেশাল ইভেন্টের কি-নোট এ বলা হয় নি। তেমনি ফেস আইডির অজানা তিনটি ফিচার সম্পর্কে বলা হয়েছে এপলের ওয়েবসাইটে।

আপনি হয়তো জানেন এপলের এই নতুন ফেস আইডি আইফোন ১০ মোবাইল আনলক এবং এপল পে দিয়ে কেনাকাটা করার জন্য ব্যবহৃত হবে। তাছাড়া এই ফেস আইডি সেন্সর পরট্রেইট মুডে দারুণ সেলফি তুলতে ব্যবহার করা যাবে এবং নতুন এনিমোজি ফিচার এ ব্যবহৃত হবে। কিন্তু আপনি কি জানেন ফেস আইডি এই কাজগুলি ছাড়াও আরো বেশকিছু কাজ করে?

আপনি যখন আইফোন ১০ এর দিকে তাকাবেন তখন ফেস আইডির মাধ্যমে সাথে সাথে মোবাইল বুঝে যাবে যে আপনি মোবাইলের দিকে তাকিয়েছেন। এই প্রযুক্তির কারণে আইফোন ১০ এ দারুণকিছু ফিচার পাওয়া যাবে যা নিচে আলোচনা করা হল।

১. নোটিফিকেশন দেখাবেঃ আপনি আইফোন ১০ এর দিকে তাকানোর সাথে সাথে স্ক্রিনে মোবাইলের নোটিফিকেশন হাজির হবে। ফলে আপনি মোবাইলে স্পর্শ না করেই নোটিফিকেশন চেক করে নিতে পারবেন। আর হ্যাঁ শুধুমাত্র আপনি তাকালেই নোটিফিকেশন আসবে, অন্য কেউ মোবাইলের দিকে তাকালে ফেস আইডি সেটা অগ্রাহ্য করবে।

২. ডিসপ্লে চালু থাকবেঃ আপনি যখন আইফোন ১০ এ কিছু পড়ছেন, তখন আইফোন ১০ এর ডিসপ্লে লাইট বন্ধ হবে না। এই প্রযুক্তি মোবাইল জগতে নতুন না। এর আগে স্যামসাং S3 তে এই প্রযুক্তি দেখা গিয়েছিলো, তারা এটাকে Smart Stay নাম দিয়েছিল।

৩. ভলিউম কমাবেঃ আপনি যখন মোবাইলের দিকে তাকিয়ে আছেন, তখন আইফোন ১০ এর অ্যালার্ম এবং রিঙ্গার ভলিউম কমে যাবে। কারণ আপনি মোবাইল ব্যবহার করছেন, সুতরাং কম ভলিউমে রিং হলেও আপনি শুনতে পাবেন।

ফিচারগুলি দারুণ হলেও ভাবনার বিষয় হচ্ছে, এই ফিচারগুলি আবার আইফোন ১০ এর ব্যাটারিতে প্রভাব ফেলবে নাতো? এই ফিচারগুলিকে একটিভ করতে ফেস আইডিকে সারাক্ষণ চালু থাকতে হবে, আর সেখত্রে ব্যাটারি প্রচুর ড্রেইন হওয়ারই কথা। এই প্রশ্নের উত্তর আইফোন ১০ হাতে পাওয়ার পরই মিলবে।

পোষ্টটি ভালো লাগলে, বন্ধুদের সাথে শেয়ার করুনঃ